স্টূটগার্টে ভোজন বিলাস!!

বাঙ্গালীদের ভোজন বিলাসের ইতিহাস বরাবই লম্বা। আমি মজা করে বলি ভাতখেকোদের বোধহয় বিদেশ যেতে নেই। এই দীর্ঘ পরবাসে আমি আজ পর্যন্ত ভাত মুক্ত হতে পারিনি। প্রবাসে এসে দেখা যায় ম্যাচের কাঠির শরীরেও মাংস লাগে। পেটের তলে পড়ে যায় হাল্কা নুঁদি। এর সবই তিনবেলা ভাতের জন্য। শুধু আমরা কেনো, ভারতের দক্ষিণ অঞ্চলের মানুষজন ভাত ছাড়া অচল। প্রায়ই কোন এক অজানা কক্ষ থেকে ডালের সুঘ্রাণ বের হয়ে আসে অথবা মাংস কষাণোর গন্ধ! আমরা দুঃখী দুঃখী চেহারা নিয়ে রুমের দরজা বন্ধ করে বসে থাকি অথবা নিদেন পক্ষে হাতে যা আছে তাই নিয়েই ঝাঁপিয়ে পড়ি মুরগী, গরু অথবা হাঁসের মাংসের উপরে।

মাঝেমাঝে নিজেদের রান্নার ধৈর্যও থাকেনা। পেঁয়াজ থাকেতো রসুন থাকেনা। তেল থাকেতো জিরা গুড়া নাই। অনেক সময় সব থেকেও আসল জিনিস লবণ নেই!! ওদিকে আপনি যে ধৈর্যের গলাতে দড়ি বেঁধে বাইরে যাবেন কিনতে তাও সময় লাগবে আসতে এবং যেতে পাক্কা ঘন্টা দুয়েক। ততক্ষনে খিদা মরে শেষ। এই সময় উপায় একটাই থাকে তাহলো স্বল্প খরচে ক্ষুধার বিড়ালের গলাতে ঘন্টা বাঁধা।

বিশ্বের সব দেশের মতো জার্মানীর স্টূটগার্টেও আছে ছোট বড় অথবা মাঝারী সাইজের এশিয়ান খাবারের দোকান। এখানে আপনি প্রায় মায়ের হাতের আশীর্বাদের ছোটখালার রান্না পেতে পারেন। অর্থাৎ খাবেন, তৃপ্তিটা মিটবে তবে আশাটা মিটবেনা। দুঃখ থাকবে কেনো যে ব্যাটা একটু কাঁচা মরিচ দিলো না। আদা বাঁটা দিলেই খাবারটা জমে যেতো।

যাইহোক, স্বল্প খরচে স্টূটগার্টে এশিয়ান খাবারের তেমন একটি দোকানের নাম SING-KI WOK. এটি একটি এশিয়ান ইম্বিস অর্থাৎ এশিয়ান ফাষ্ট ফুডের দোকান। ছোট পরিসরে ছিমছাম সাজানো এই দোকানের যারা দ্বায়িত্বে থাকেন তারা অত্যান্ত ভদ্র এবং বন্ধুত্বপরায়ণ। এখানে স্বার্বনিম্ন আড়াই ইউরো থেকে শুরু করে স্বর্বোচ্চ আট ইউরো নব্বই সেন্টের মধ্যে পাবেন সুস্বাদু সব খাবার। খাবার তালিকাতে আছে স্টাটার মেন্যু পেকিং স্যুপ, টম খা গাই স্যুপ, বিভিন্ন ধরণের ভেজিটেবল রোল এবং ক্রিস্পি চিকেন রোল।

আছে ফ্রাইড রাইস থেকে শুরু করে নুডুলস। বিভিন্ন খাবারের পদ আপনি বাছাই করতে পারেন সবজি অথবা মাংস সাথে নিতে পারেন ভাত অথবা নুডুলস। আছে সালাদ। খাবারের সাথে আপনি নিতে পারেন বিভিন্ন প্রকার সস্‌। চমৎকার এইসব সসের মধ্যে আছে ব্লাক বিন সস, কারি সস, সয়া সস।

দোকানটি খোলা থাকে রবিবার থেকে শুরু করে বৃহঃস্পতিবার বেলা এগারটা থেকে রাত বারটা পর্যন্ত। শনিবার বেলা এগারোটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। দোকানটি ঠিকানা Am Roteb[hlplatz 4, 70173 Stuugart.

https://www.offen.net/stuttgart/sing-ki-wok-HP7WUA/

Sharing is Caring

Leave a Reply